তেলতেলে ত্বকের পরিচর্যার কথা উঠলেই বেশিরভাগ মেয়ে শুধু মুখের বাড়তি তেল নিয়ন্ত্রণকেই গুরুত্ব দেন। মুখের তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করতে গিয়ে তাঁরা অনেক সময় এমন প্রডাক্ট কিনে ফেলেন যা ত্বকের পক্ষে খুব কড়া হয়। তাতে ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট হয়ে যায়। ত্বকের আর্দ্রতার মাত্রায় গোলমাল হয়ে গেলে ত্বক শুকনো হয়ে যায় এবং সেই শুষ্কতার মোকাবিলায় আরও বেশি বেশি করে ত্বকে সেবাম বা তেল তৈরি হতে থাকে।

এই সমস্যা এড়াতে আপনাকে কড়া কেমিক্যালযুক্ত প্রডাক্ট কেনা একদম বাদ দিতে হবে। বদলে ব্যবহার করতে হবে এমন প্রডাক্ট যা ত্বকের অতিরিক্ত তেলাভাব নিয়ন্ত্রণে রাখে বটে, কিন্তু ত্বক শুষ্ক করে দেয় না। তেমনই একটি উপাদান হল চারকোল। গত কয়েকবছর ধরে তৈলাক্ত ত্বকের মেয়েদের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে চারকোল। আপনারও যদি তেলা ত্বক নিয়ে সমস্যা থাকে, তা হলে সন্ধান রইল কিছু চারকোল মিশ্রিত প্রডাক্ট যা এক্ষুনি ব্যবহার করা শুরু করতে পারেন!

 

মিসেলার ওয়াটার

মিসেলার ওয়াটার

যাঁরা শহরে থাকেন বা নিয়মিত মেকআপ করেন, তাঁদের জন্য খুব জরুরি প্রডাক্ট হল মিসেলার ওয়াটার। শহরে দূষণের মাত্রা অনেক বেশি, আর তেলতেলে ত্বকে ধুলোবালি, নোংরা আর অন্যান্য দূষিত পদার্থ খুব সহজেই এঁটে বসে যা থেকে মুখে ব্রণ হয়।  Ponds Vitamin Micellar Water D - Toxx Charcoal ব্যবহার করুন। চারকোল মিশ্রিত এই মিসেলার ওয়াটার খুব সহজেই তেলময়লা, ধুলো আর মেকআপ পরিষ্কার করে ত্বক ঝকঝকে পরিষ্কার রাখে। দ্রুত ত্বক পরিষ্কার করে নিতে হলে মিসেলার ওয়াটার খুবই কাজের।

 

ফেসওয়াশ

ফেসওয়াশ

যে ফেসওয়াশটা এখন ব্যবহার করছেন, জানতে চান তা আপনার মুখের বাড়তি তেল ঠিকমতো নিয়ন্ত্রণ করছে কিনা? সহজ উপায় আছে! মুখ ধোওয়ার পর ত্বকের দিকে খেয়াল রাখুন। মুখ ধোওয়ার 20-30 মিনিটের মধ্যে যদি ত্বক তেলতেলে দেখাতে শুরু করে, তা হলে পালটে ফেলুন নিজের ফেসওয়াশ। বদলে বেছে নিন  Ponds Pure White Anti-Pollution Plus Purity with Activated Charcoal Face Wash। চারকোল দিয়ে তৈরি এই ফেসওয়াশটি মুখ থেকে বাড়তি তেল কমায়, গভীর থেকে সমস্ত ধুলোময়লা পরিষ্কার করে এবং ত্বক পরিচর্যার সামগ্রীগুলো ত্বকে ভালো করে শুষে যেতে সাহায্য করে।

 

ফেস মাস্ক

ফেস মাস্ক

ত্বকের জৌলুস ধরে রাখতে ফেস মাস্ক খুবই কাজের, কিন্তু এমন ফেস মাস্ক বেছে নিতে হবে যা ত্বকের সমস্ত সমস্যার মোকাবিলা করতে পারে। তেলতেলে ত্বকের জন্য বেছে নিন ক্লে বা চারকোল বেসড মাস্ক; এই মাস্ক আপনার নিষ্প্রভ তেলতেলে ত্বক ডিটক্স করবে, ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। বেছে নিন Dermalogica Charcoal Rescue Masque। এটি ত্বক এক্সফোলিয়েট করে, ফলে দূরে থাকে ব্রণ, বয়সের দাগ ও অন্যান্য ত্বকের সমস্যা।