ভেঙে ফেলুন সেনসিটিভ ত্বককে ঘিরে গড়ে ওঠা কিছু সাধারণ ভুল ধারণা

Written by Manisha DasguptaNov 30, 2023
ভেঙে ফেলুন সেনসিটিভ ত্বককে ঘিরে গড়ে ওঠা কিছু সাধারণ ভুল ধারণা

সেনসিটিভ ত্বকের মালকিন হওয়া সহজ নয়! সারাক্ষণ ভয়ে ভয়ে থাকতে হয়, কখন কোন প্রডাক্টের কারণে ত্বকে প্রতিক্রিয়া দেখা দেয়! তার ওপরে এমনিতেই জ্বালা করা, চুলকোনো, লালচেভাবের মতো সমস্যা লেগেই থাকে! আর এর পাশাপাশি আছে সেনসিটিভ ত্বকের যত্ন নিয়ে কিছু ভুল ধারণা। স্পর্শকাতর ত্বকের পরিচর্যা নিয়ে মিথ আর ভুল ধারণা এতটাই ছড়িয়ে পড়েছে যে, তেমন ত্বকের অধিকারীরা কোনও নতুন প্রডাক্ট ত্বকে লাগাতে ভয় পাচ্ছেন! কিন্তু আসলে ভয়ের কিছু নেই! আমরা নিয়ে এসেছি এমন কিছু তথ্য যা স্পর্শকাতর ত্বকের পরিচর্যা সংক্রান্ত সমস্ত ভুল ধারণার অবসান ঘটাবে।

 

01. শুধুমাত্র শুষ্ক ত্বকই সেনসিটিভ হয়

04. সেনসিটিভ ত্বক আসলে অ্যালার্জির রকমফের

যদিও কথাটা আংশিক সত্যি যে শুষ্ক ত্বক প্রায়ই স্পর্শকাতর হয়ে পড়ে, কিন্তু একমাত্র শুষ্ক ত্বকই স্পর্শকাতর হবে তা নয়। তেলতেলে এবং কম্বিনেশন ত্বকও সেনসিটিভ হতে পারে, কারণ অতিরিক্ত তেল উৎপাদন হলে ত্বকের ওপরের আস্তরণ নষ্ট হয়ে যায় এবং ত্বক বাইরের নানা উপদ্রবে প্রতিক্রিয়া দেখাতে শুরু করে। আপনার সেবাম গ্রন্থি অতিসক্রিয় বলেই আপনার ত্বক সেনসিটিভ নয়, এমন ভাববেন না; বরং হয়তো এটাই আপনার সেনসিটিভ ত্বকের কারণ।

 

02. একবার ত্বক স্পর্শকাতর হয়ে পড়লে সারাজীবন থাকে

04. সেনসিটিভ ত্বক আসলে অ্যালার্জির রকমফের

এই ভুল ধারণাটি সবচেয়ে বেশি প্রচলিত, এবং এর মধ্যে একেবারেই সত্যতা নেই। আপনার কখনও স্পর্শকাতর ত্বক ছিল না বলে কখনও হবে না, এমন নয়। বয়স, পরিবেশের পরিবর্তনের মতো নানা কারণে ত্বকের ধরন বদলে যেতে পারে। একইভাবে ত্বকের কোনও সমস্যার চিকিৎসা করা বা ত্বক কী কারণে স্পর্শকাতর হয়ে উঠছে তা খুঁজে বের করতে পারলে সমস্যার সমাধান করা সম্ভব।

 

03. সেনসিটিভ ত্বকে মেকআপ করা যায় না

04. সেনসিটিভ ত্বক আসলে অ্যালার্জির রকমফের

আগেও বলেছি, আবারও বলছি - মেকআপ সকলে করতে পারেন, এমনকী স্পর্শকাতর ত্বক হলেও! কসমেটিকসের কারণে সেনসিটিভ ত্বকে প্রতিক্রিয়া দেখা দিতে পারে, কিন্তু তাই বলে মেকআপের নাম শুনেই দৌড়ে পালানোর দরকার নেই। বরং বেছে নিন নিরাপদ প্রডাক্ট যাতে অবাঞ্ছিত ও অপ্রয়োজনীয় উপাদান নেই। ক্রিমের বদলে পাউডার ব্যবহার করুন। এবং সবসময় এমন প্রডাক্ট মাখুন যা জল দিয়ে ধুলে উঠে যাবে।

 

04. সেনসিটিভ ত্বক আসলে অ্যালার্জির রকমফের

04. সেনসিটিভ ত্বক আসলে অ্যালার্জির রকমফের

স্পর্শকাতর ত্বক সম্পর্কে সম্পূর্ণ ভুল ধারণা এটি। যদিও কখনও কখনও অ্যালার্জির কারণে ত্বক স্পর্শকাতর হয়ে পড়তে পারে, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে পরিবেশগত উপাদানের কারণেই সেনসিটিভ ত্বক অন্য ধরনের ত্বকের তুলনায় সক্রিয় ও প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে। কোনও বিশেষ উপাদান, পরিবেশগত কারণ, মানসিক কারণ এবং রোসাসিয়ার মতো ত্বকের সমস্যা থেকে ত্বকে প্রতিক্রিয়া দেখা দিতে পারে। শশশ... সেনসিটিভ ত্বকের জন্য এমন কোনও নিরাপদ পরিচর্যার রুটিন বানাতে চান যাতে বিরাট কোনও খরচ হবে না? তা হলে বেছে নিন ক্লিন বিউটির অন্তর্গত সিম্পল কাইন্ড টু স্কিন রিফ্রেশিং ফেসিয়াল ওয়াশ/ Simple Kind To Skin Refreshing Facial Wash এবং সিম্পল কাইন্ড টু স্কিন রিপ্লেনিশিং রিচ ময়শ্চারাইজার/ Simple Kind To Skin Replenishing Rich Moisturiser । এই দুটি স্কিনকেয়ার উপাদানেই পুষ্টিকর ভিটামিন ও মিনারেল রয়েছে যা ত্বককে আর্দ্র আর স্নিগ্ধ রাখে। তা ছাড়া এই প্রডাক্ট বিশেষভাবে সেনসিটিভ ত্বকের জন্যই তৈরি আর সেই সঙ্গে হাইপোঅ্যালার্জেনিকও বটে! প্রতিক্রিয়াশীল ত্বককে বিদায় দিতে আর কী চাই!

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
831 views

Shop This Story

Looking for something else