নিজের ত্বকের ঠিকমতো যত্ন করার অর্থ হল নিজেই নিজেকে সবচেয়ে বড় উপহারটা দেওয়া। প্রতিদিন মাত্র কয়েক মিনিট সময় ত্বকের জন্য বরাদ্দ রাখলেই আপনার ত্বক থাকবে সুস্থ আর জেল্লাদার। যদিও প্রতিটি ত্বকের ধরনের নিজস্ব সমস্যা আছে, তবুও নিয়মিত যত্ন আর স্কিনকেয়ার রুটিন মেনে চললে সব সমস্যারই সমাধান সম্ভব। তাই আপনাদের মধ্যে যাঁদের ত্বক ড্রাই অর্থাৎ শুষ্ক, তাঁদের জন্য আমরা নিয়ে এসেছি রোজকার ত্বক পরিচর্যার রুটিন যা সুস্থ রাখবে ত্বক।

 

ধাপ 1: ত্বক পরিষ্কার করুন

ধাপ 1: ত্বক পরিষ্কার করুন

সুস্থ ত্বক পাওয়ার প্রথম ধাপ হল ত্বক পরিষ্কার রাখা। ল্যাকমে ব্লাশ অ্যান্ড গ্লো স্ট্রবেরি ক্রিম ফেসওয়াশ/ Lakmé Blush & Glow Strawberry Creme Face Wash-এর মতো পুষ্টিগুণে সমৃদ্ধ ফেসওয়াশ দিয়ে নিয়মিত মুখ ধুয়ে ফেলুন। এই ফেসওয়াশে রয়েছে আসল স্ট্রবেরির নির্যাস যা ত্বক পরিষ্কার করে অথচ ত্বক শুষ্ক করে না। স্ট্রবেরির অ্যান্টিঅক্সিডান্ট ত্বকে পুষ্টি সঞ্চার করে। সকালে আর রাতে ঘুমোতে যাওয়ার আগে দু'বেলা এই ফেসওয়াশ ব্যবহার করুন, তাতে ত্বক আর্দ্র থাকবে।

 

ধাপ 2: টোনার মেখে নিন

ধাপ 2: টোনার মেখে নিন

শুষ্ক ত্বক হলে অ্যালকোহল-মুক্ত টোনার মাখাই সবচেয়ে ভালো। তাতে ত্বক পরিষ্কার থাকে, স্কিনকেয়ার প্রডাক্ট ত্বকে ভালোভাবে শোষিত হয়, ত্বকের পিএইচ ব্যালান্স বজায় থাকে। আমাদের পছন্দের টোনার হল ল্যাকমে অ্যাবসলিউট পোর ফিক্স টোনার/ Lakmé Absolute Pore Fix Toner. । এটি অ্যালকোহলহীন এবং এতে রয়েছে উইচ হ্যাজেলের মতো হাইড্রেটিং উপাদান যা ত্বকে আর্দ্রতা ধরে রাখে। এই টোনার ত্বক থেকে দূষিত পদার্থ সাফ করে, রোমছিদ্র সংকুচিত করে, ত্বক থাকে তরতাজা সুস্থ।

 

ধাপ 3: হ্যালুরনিক অ্যাসিড সিরাম মাখুন

ধাপ 3: হ্যালুরনিক অ্যাসিড সিরাম মাখুন

শুষ্ক ত্বকের দরকার পর্যাপ্ত পুষ্টি আর আর্দ্রতা, আর তাই আমাদের পরামর্শ হল ল্যাকমে অ্যাবসলিউট হাইড্রা প্রো সিরাম/ Lakmé Absolute Hydra Pro Serum. এর মতো হ্যালুরনিক অ্যাসিডযুক্ত সিরাম মাখুন। এই সিরামে রয়েছে হ্যালুরনিক অ্যাসিড, পেন্টাভিটিন আর গ্লিসারিন যা ত্বকে সহজেই শুষে গিয়ে ত্বকের টেক্সচার মসৃণ করে, আর্দ্রতা বাড়ায় আর ত্বক রাখে তরতাজা উজ্জ্বল। মুখ পরিষ্কার আর টোন করার পর কয়েক ফোঁটা সিরাম মুখে লাগিয়ে কোমল হাতে বৃত্তাকারে মাসাজ করে নিন।

 

ধাপ 4: বাদ দেবেন না ময়শ্চারাইজার

ধাপ 4: বাদ দেবেন না ময়শ্চারাইজার

শুষ্ক ত্বকে নিয়মিত আর্দ্রতা জোগাতে সকালেই ময়শ্চারাইজার মেখে নিন। ল্যাকমে অ্যাবসলিউট হাইড্রা প্রো জেল/ Lakmé Absolute Hydra Pro Gel এর মতো হাইড্রেটিং ময়শ্চারাইজার মুখে লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। এই ময়শ্চারাইজারের হ্যালুরনিক অ্যাসিড আর পেন্টাভিটিন শুষ্ক ত্বকের আর্দ্রতা নিমেষে 70 শতাংশ বাড়িয়ে দেয় আর সেই আর্দ্রতা ধরে রাখে 72 ঘণ্টা পর্যন্ত আর ত্বক থাকে নরম, মসৃণ! রোজ ব্যবহারের জন্য এই ময়শ্চারাইজারটি আদর্শ!

 

ধাপ 5: ত্বকের আর্দ্রতা বাড়ান রাতারাতি

ধাপ 5: ত্বকের আর্দ্রতা বাড়ান রাতারাতি

সকালে ঘুম থেকে উঠে ফোলা ফোলা চোখ আর শুষ্ক বিবর্ণ ত্বক দেখে মন খারাপ হয়ে যায়? সে জন্যই আপনার ত্বক পরিচর্যার রুটিনে নাইট ক্রিম রাখা দরকার। শান্তিপূর্ণ ভালো ঘুম এমনিতেই ত্বকের পক্ষে উপকারী, তার সঙ্গে ল্যাকমে অ্যাবসলিউট হাইড্রা প্রো ওভারনাইট জেল/ Lakmé Absolute Hydra Pro Overnight Gel -এর মতো ভালোমানের ওভারনাইট ক্রিম মাখলে ত্বক থাকবে স্বপ্নের মতোই সুন্দর। পেন্টাভিটিন আপনার ত্বকে সারা রাত ধরে স্থায়ী আর্দ্রতা জোগায়, আর তাই সকালে উঠে আপনি পেয়ে যান আর্দ্র কোমল ত্বক।

 

ধাপ 6: দরকার আরও কিছু বাড়তি

ধাপ 6: দরকার আরও কিছু বাড়তি

গাদাগাদা ময়শ্চারাইজার আর ফাউন্ডেশন না মেখেও আর্দ্র ঝলমলে ত্বক পেতে চান? আপনার দরকার ল্যাকমে অ্যাবসলিউট হাইড্রা প্রো টিন্টেড ময়শ্চারাইজার/ Lakmé Absolute Hydra Pro Tinted Moisturiser যা ত্বককে হালকা কভারেজ দেওয়ার পাশাপাশি আর্দ্র, কোমল আর টানটান রাখে। হ্যালুরনিক অ্যাসিড, শিয়া বাটার আর পেন্টাভিটিনে সমৃদ্ধ এই ময়শ্চারাইজার শুষ্ক নির্জীব ত্বকে এনে দেয় দীর্ঘস্থায়ী আর্দ্রতা, কন্ডিশনিং আর মসৃণতা। মুখে এই টিন্টেড ময়শ্চারাইজারটি মাখার সঙ্গে সঙ্গেই আপনি পাবেন স্বাভাবিক তরতাজা লুক। আর কী চাই? আজ থেকেই ব্যবহার করা শুরু করে দিন!