একমাত্র স্কিনকেয়ার রুটিন যা প্রতিটি স্পর্শকাতর ত্বকের মেয়ের মেনে চলা দরকার

Written by Manisha DasguptaJul 06, 2022
একমাত্র স্কিনকেয়ার রুটিন যা প্রতিটি স্পর্শকাতর ত্বকের মেয়ের মেনে চলা দরকার

আমরা সারাক্ষণই আমাদের স্কিনকেয়ার রুটিনটাকে আরও একটু নিখুঁত করে তুলতে চাই। তাই আমাদের ভাঁড়ারে থাকে ভিটামিন সি, রেটিনল, এক্সফোলিয়েটিং স্ক্রাব, নিয়াসিনামাইড, এবং আরও কতরকম আশ্চর্যজনক ত্বকবান্ধব প্রডাক্ট! কিন্তু যাঁদের ত্বক সেনসিটিভ অর্থাৎ স্পর্শকাতর, তাঁদের জন্য ত্বক পরিচর্যার রুটিন বানানোটা একটু মুশকিলের ব্যাপার। ত্বককে অবাঞ্ছিত প্রতিক্রিয়ার মুখোমুখি না করে এমন রুটিন অনুসরণ করা উচিত যাতে কোনও সমস্যা না হয়। স্পর্শকাতর ত্বকের জন্য স্কিনকেয়ার রুটিনের প্রায় শেষ কথা এখানে দিয়ে দিলাম আমরা - পড়তে থাকুন!

 

সাবানমুক্ত ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন

জেল-বেসড সানস্ক্রিন মাখুন

স্পর্শকাতর ত্বকে (বলা যায় যে কোনও ত্বকেই) সাবান ব্যবহার করলে ত্বকের প্রয়োজনীয় তেলের আস্তরণ নষ্ট হয়ে যায়, ত্বক শুকনো হয়ে যায়, চুলকোয়। ত্বক থেকে বাড়তি তেলময়লা এবং অন্যান্য অশুদ্ধি দূর করতে আপনার দরকার সিম্পল কাইন্ড টু স্কিন রিফ্রেশিং ফেসিয়াল ওয়াশ/ Simple Kind To Skin Refreshing Facial Wash -এর মতো সোপ-ফ্রি ক্লেনজার। এই পরিচ্ছন্ন বিউটি ফেসওয়াশটি সাবান, অ্যালকোহল, প্যারাবেনের মতো 2000 -এরও বেশি রাসায়নিক থেকে মুক্ত। এটি তৈরি হয়েছে প্রো-ভিটামিন বি দিয়ে যা আর্দ্রতা জোগায়, ভিটামিন ই দিয়ে যা ত্বক স্নিগ্ধ রাখে আর তিনবার পরিশুদ্ধ করা জল দিয়ে যা ত্বক পরিষ্কার রাখে। সেনসিটিভ ত্বকের মেয়েদের জন্য এই ফেসওয়াশটি অবশ্যই দরকার।

 

অ্যালকোহলমুক্ত টোনার ব্যবহার করুন

জেল-বেসড সানস্ক্রিন মাখুন

ত্বক যাতে সিরাম আর ময়শ্চারাইজার ভালোভাবে শুষে নিতে পারে এবং ত্বকের পিএইচ মাত্রা বজায় থাকে, তার জন্য টোনার ব্যবহার করতে হবে। তবে ত্বকের প্রদাহ এড়াতে হলে টোনার অ্যালকোহলহীন হওয়া চাই। আমাদের পরামর্শ সেনসিটিভ ত্বকের জন্য অ্যালকোহলহীন সিম্পল কাইন্ড টু স্কিন সুদিং ফেসিয়াল টোনার/ Simple Kind To Skin Soothing Facial Toner ব্যবহার করুন। এতে উইচ হ্যাজেল, ক্যামোমাইল, প্রো-ভিটামিন বি5 আর অ্যালানটয়েন রয়েছে যা ত্বক আর্দ্র আর স্নিগ্ধ রাখে, প্রদাহ কমায়।

 

প্রতিবন্ধকব্যবস্থা শক্তিশালী করে তোলে এমন সিরাম মাখুন

জেল-বেসড সানস্ক্রিন মাখুন

স্পর্শকাতর ত্বকের প্রতিবন্ধক ক্ষমতা অন্য ত্বকের তুলনায় দুর্বল। এর অর্থ, এই ধরনের ত্বকে ময়শ্চার ধরে রাখা কঠিন এবং এই ত্বকে পরিবেশের ক্ষতিকর উপাদান সহজেই প্রভাব বিস্তার করতে পারে। এ জন্য ত্বকের দৃঢ় প্রতিবন্ধক ক্ষমতা গড়ে তুলতে সিম্পল বুস্টার সিরাম - 10% হেম্প সিড অয়েল + বি3/ Simple Booster Serum - 10% Hemp Seed Oil + B3 এর মতো শক্তিশালী স্কিন বেরিয়ার রুটিনে যোগ করা জরুরি। 10% হেম্প সিড অয়েল আর ভিটামিন বি3 দিয়ে তৈরি এই সিরামটি ত্বকের প্রতিবন্ধক ক্ষমতা শক্তিশালী করে তোলে, ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, অ্যান্টিঅক্সিডান্টের জোগান দেয়, কোলাজেন নষ্ট হতে দেয় না এবং প্রদাহ কমায়। সবচেয়ে ভালো ব্যাপার হল, এটি ত্বক বিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষিত এবং প্যারাবেন, কৃত্রিম রঙ এবং অ্যালকোহলসহ 2000 রকমের কড়া কেমিক্যালমুক্ত। কীভাবে মাখতে হবে জানেন তো - বোতল ঝাঁকান, কয়েক ফোঁটা সিরাম নিয়ে মুখে চেপে চেপে মেখে ফেলুন আর পেয়ে যান নিখুঁত ত্বক।

 

হালকা ময়শ্চারাইজার ব্যবহার করুন

জেল-বেসড সানস্ক্রিন মাখুন

যেহেতু আপনার ত্বকের লিপিড বেরিয়ার দুর্বল, তাই ত্বক নরম, টানটান আর জ্বলুনিহীন রাখতে বাইরে থেকে আর্দ্রতার জোগান দিতে হবে। সিম্পল কাইন্ড টু স্কিন হাইড্রেটিং লাইট ময়শ্চারাইজার/ Simple Kind To Skin Hydrating Light Moisturiser এর মতো হালকা ময়শ্চারাইকার আপনার ত্বক আর্দ্র রাখবে আর পুষ্টি জোগাবে 12 ঘণ্টা পর্যন্ত। এটি তেলতেলে নয় এবং এর ফাস্ট-অ্যাবসর্বিং ফর্মুলা দ্রুত ত্বকে শুষে গিয়ে আর্দ্রতা ত্বকের গভীরে ধরে রাখে, ফলে ত্বক থাকে তরতাজা আর বিশুদ্ধ।

 

জেল-বেসড সানস্ক্রিন মাখুন

জেল-বেসড সানস্ক্রিন মাখুন

যে কোনও ত্বক পরিচর্যার রুটিনেই সানস্ক্রিন থাকাটা মাস্ট। ত্বক সুস্থ রাখার সব প্রচেষ্টাই মাঠে মারা যাবে যদি সানস্ক্রিন না মাখেন। তবে ঘন ফর্মুলার সানস্ক্রিন মাখবেন না, তাতে রোমছিদ্র বন্ধ হয়ে গিয়ে ত্বকের আরও সমস্যা বাড়বে। তাই ল্যাকমে সান এক্সপার্ট এসপিএফ 50 পিএ+++ আলট্রা ম্যাট জেল সানস্ক্রিন Lakmé Sun Expert Spf 50 Pa+++ Ultra Matte Gel Sunscreen এর মতো জেল-বেসড সানস্ক্রিন ব্যবহার করাই সবচেয়ে ভালো। এই হালকা, চটচটে আর তেলতেলেভাবমুক্ত সানস্ক্রিন 97% পর্যন্ত ক্ষতিকর সূর্যের রশ্মি রুখে দেয় এবং ত্বকে খুব দ্রুত শুষে যায়, ফলে আপনি মুখে কিছু মেখেছেন বলে মনেই হয় না।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1266 views

Shop This Story

Looking for something else