এমন কি কখনও হয়েছে যে আপনি একরাশ টাকা খরচ করে ত্বকের জন্য প্রয়োজনীয় প্রসাধনী বা মেকআপের জিনিসপত্র কিনেছেন এবং তারপর আবিষ্কার করেছেন যে আপনার ত্বকের যা ধরন, তাতে সেগুলি উপযোগী নয়? এমন কিন্তু হতেই পারে! যদি সামান্য যত্ন নিয়ে সাবধানে মেকআপের আর ত্বকের যত্ন নেওয়ার জিনিস কেনেন, তা হলেই কিন্তু আপনার ত্বক আর আপনার বিরুদ্ধে বিদ্রোহ করবে না।

আপনার ত্বক যদি সংবেদনশীল হয়, তা হলে আপনার জন্য কয়েকটি পরামর্শ রইল। যে কোনওরকম ত্বক পরিচর্যার সামগ্রী কেনার আগে এই পরামর্শগুলি মনে রাখবেন।

সুগন্ধিবিহীন জিনিস ব্যবহার করুন
সংবেদনশীল ত্বকের জন্য সবচেয়ে সেরা হল সামান্য গন্ধযুক্ত বা একেবারে গন্ধহীন প্রসাধনী। সেই সঙ্গে এমন জিনিস বেছে নিন, যাতে উপাদানের সংখ্যা কম। যে সব বস্তুতে অ্যালকোহল, রেটিনয়েড, আলফা হাইড্রক্সি অ্যাসিড এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট আছে, সেগুলি এড়িয়ে চলুন। সংবেদনশীল ত্বকের পক্ষে এগুলি ক্ষতিকারক।

প্রাকৃতিক উপাদান ব্যবহার করাই ভালো
আপনার ত্বক যদি সংবেদনশীল হয়, আপনার পক্ষে সবচেয়ে ভালো হবে যদি প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ প্রসাধনী নির্বাচন করেন। যেমন যাতে অ্যালো ভেরা বা আর্গান অয়েল আছে। ত্বক সংবেদনশীল হলে ফেসপাউডার ব্যবহার করা সবসময়েই নিরাপদ কারণ এতে প্রিজারভেটিভ অনেক কম আর আপনার ত্বককে তাই বিব্রত করার আশঙ্কাও অনেক কম।

যখন প্রসাধনী কিনছেন
যদি ফাউন্ডেশন কেনার পরিকল্পনা থাকে, তা হলে সিলিকোন-বেসড কিনবেন, কারণ এটি সংবেদনশীল ত্বকের পক্ষে নিরাপদ। ওয়াটারপ্রুফ মেকআপ এড়িয়ে চলুন, কারণ এগুলি কড়া ধাতের আর ত্বক থেকে তুলতে গেলে বিশেষ ধরনের মেকআপ রিমুভার প্রয়োজন।

আপনার চোখের জন্য
আপনার চোখের প্রসাধনের জন্য বেছে নিন পেন্সিল লাইনার, কারণ সেগুলি ধেবড়ে যায় কম আর এটির অন্যতম উপাদান মোম। তরল লাইনার ব্যবহার করলে ধেবড়ে যাওয়ার আশঙ্কা থাকে আর সেটির উপাদান ল্যাটেক্স, যেটি ত্বককে বিব্রত করতে পারে।

তারিখ খুব জরুরি
 

তারিখ খুব জরুরি

প্রসাধনী ব্যবহারের সবচেয়ে জরুরি নিয়ম হল এক্সপায়ারি ডেট খেয়াল করা। এক্সপায়ারি ডেট পেরিয়ে যাওয়ার পরে কখনও প্রসাধনী ব্যবহার করা উচিত নয়। যে কোনও বস্তুর এক্সপায়ারি ডেট জানতে চান? জিনিসটির পিছনে সাঁটা লেবেলটি দেখুন। ছোট শিশির ঢাকনি খুলে শিশিতে লেখা নম্বরটি দেখছেন? ওই নম্বরটি নির্দেশ করবে শিশির সিল খোলার পরে কত মাসের মধ্যে আপনাকে শিশির ভিতরের বস্তুটি ব্যবহার করে ফেলতে হবে।

নিয়মিত ব্যবহারের আগে নমুনা পরখ করে নিন
কোনও প্রসাধনী কেনার আগে দোকানে অনুরোধ করে সামান্য নমুনা চেয়ে নিন। কানের পিছনের ত্বকে সেটি এক সপ্তাহ ধরে লাগান। যদি কোনও প্রতিক্রিয়া না হয়, তা হলে নিশ্চিন্তে মুখে ব্যবহার করতে পারেন। সবরকম ত্বকের প্রসাধনী, চুলের রং এবং কলপের জন্য এই পরীক্ষাটি কার্যকর।