আপনার ত্বক যে ধরনেরই হোক, তার নিজস্ব কিছু সমস্যা থাকতে বাধ্য! তেলতেলে ত্বকের ক্ষেত্রে সেটা ব্রণ বা ব্ল্যাকহেডস, আবার শুষ্ক ত্বক খসখসে রুক্ষ হয়ে যায়, ত্বকে চুলকানি হয়। অনেক সময় মনে হতে পারে এ সব সমস্যা বোধহয় কখনওই পুরোপুরি কমবে না। এই ধারণা কিন্তু ঠিক নয়। তেলমশলা দেওয়া খাবার বা অতিরিক্ত স্ট্রেসের কারণে তৈলাক্ত বা কম্বিনেশন ত্বকে ব্রণ হতে পারে। আবার বিশেষ কিছু উপাদানের কারণে শুষ্ক ত্বক আরও বেশি শুকনো হয়ে যেতে পারে, ত্বকে প্রদাহ দেখা দিতে পারে।

নিশ্চয়ই ভাবছেন, কী সেই সব উপাদান যা থেকে শুষ্ক ত্বকের সমস্যা বেড়ে যায়? তারই সন্ধান দিচ্ছি আমরা। রইল পাঁচটি উপাদানের হদিশ, আপনার ত্বক যদি শুষ্ক প্রকৃতির হয় তা হলে এড়িয়ে চলুন এ সব উপাদান।

 

1) স্যালিসাইলিক অ্যাসিড

1) স্যালিসাইলিক অ্যাসিড

তালিকার শুরুতেই এই নামটা দেখে অবাক হচ্ছেন? আসলে স্যালিসাইলিক অ্যাসিড উপাদান হিসেবে খারাপ নয়। তেলতেলে, ব্রণযুক্ত ত্বকের জন্য তৈরি নানা প্রডাক্টে স্যালিসাইলিক অ্যাসিড থাকে যা ত্বকের তেল উৎপাদন ক্ষমতা নিয়ন্ত্রণ করে। কিন্তু শুষ্ক ত্বকে যদি এই উপাদান ব্যবহার করেন, তা হলে ত্বক আরও শুকিয়ে গিয়ে আঁশ উঠতে শুরু করবে। শুধু ত্বক পরিচর্যার সামগ্রীতেই নয়, মেকআপ প্রডাক্টেও স্যালিসাইলিক অ্যাসিড থাকতে পারে, তাই কেনার সময় অবশ্যই লেবেল পড়ে নিন।

 

2) অ্যালকোহল

2) অ্যালকোহল

ত্বকের পক্ষে অ্যালকোহল খারাপ, এটা তো অনেকেই জানেন। প্রশ্ন হল, তাও কেন স্কিনকেয়ার প্রডাক্টে অ্যালকোহল যোগ করা হয়? তার কারণ হল, স্কিনকেয়ার প্রডাক্টের অন্য উপাদানগুলিকে ত্বকের গভীরে ঢুকতে সাহায্য করে অ্যালকোহল। কিন্তু একই সঙ্গে অ্যালকোহল আপনার ত্বক ভীষণ শুকনো করে দিতে পারে, এবং তা থেকে একজিমা, সোরিয়াসিস বা রোসাসিয়ার মতো ত্বকের অসুখ দেখা দিতে পারে। তাই কোনও প্রডাক্ট কেনার আগে অবশ্যই লেবেল দেখুন, উপাদানের মধ্যে এসডি অ্যালকোহল, আইসোপ্রোপিল অ্যালকোহল বা ডিনেচারড অ্যালকোহল থাকলে সেই প্রডাক্ট কিনবেন না।

 

3) সুগন্ধী

3) সুগন্ধী

নতুন কোনও ত্বক পরিচর্যার সামগ্রী কেনার সময় আমরা বেশিরভাগই সাধারণত জিনিসটার টেক্সচার আর গন্ধ দেখি, আর সে প্রডাক্টটার গন্ধ সবচেয়ে ভালো সেটাই কিনে ফেলি! কিন্তু জানেন কি, এ সব কৃত্রিম সুগন্ধ আপনার শুষ্ক ত্বককে আরও সংবেদনশীল করে তুলতে পারে, এমনকী একজিমা হওয়াও বিচিত্র নয়! তাই আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন, কৃত্রিম সুগন্ধযুক্ত প্রডাক্ট এড়িয়ে যান।

 

4) বেনজল পারঅক্সাইড

4) বেনজল পারঅক্সাইড

ব্রণর চিকিৎসায় যে সব উপাদান ব্যবহার করা হয়, তার মধ্যে সবচেয়ে কমন হল বেনজল পারঅক্সাইড। কিন্তু এই উপাদানটি শুষ্ক ত্বককে আরও বেশি শুকিয়ে দিতে পারে। নিজে নিজে চিকিৎসা করতে যাবেন না, ত্বকের লালচেভাব, খোসা ওঠা বা চুলকানি কমাতে ত্বক বিশেষজ্ঞের কাছ থেকে বিকল্প ওষুধ নিন।

 

5) প্যারাবেন

5) প্যারাবেন

প্যারাবেন হল প্রিজার্ভেটিভ। স্কিনকেয়ার প্রডাক্ট বেশিদিন ভালো রাখার জন্য তাতে প্যারাবেন যোগ করা হয়। কিন্তু প্যারাবেন যুক্ত প্রডাক্ট ব্যবহার করলে ত্বকে প্রদাহ বা অ্যালার্জি হতে পারে। কিছু প্যারাবেন ত্বকের পক্ষে ক্ষতিকারকও বটে, তাই ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোয় স্কিনকেয়ার প্রডাক্টে প্যারাবেন ব্যবহার নিষিদ্ধ।