তেলতেলে ত্বক নিয়ে অনেক ভুল ধারণা রয়েছে। এ সব ভুল ধারণা থেকে আমরা এমন অনেকভাবে ত্বকের যত্ন নেওয়ার চেষ্টা করি, যাতে শেষ পর্যন্ত ত্বকের মারাত্মক ক্ষতিই হয়ে যায়। যেমন, তেলতেলে ত্বক ততটা শুকনো লাগে না বলে অনেকেই ময়শ্চারাইজার মাখা বাদ দিয়ে দেন। অথচ সত্যিটা হল, তেলতেলে ত্বক থেকেও আর্দ্রতা হারায় সারাক্ষণ এবং ময়শ্চারাইজার না মাখলে ত্বকের অবস্থা ধীরে ধীরে খারাপ হতে শুরু করে। আর একটা ব্যাপারও মাথায় রাখা দরকার। মুখ থেকে সারাক্ষণ তেলাভাব দূরে রাখতে আমরা যে সব পদ্ধতি অবলম্বন করি, তাও দীর্ঘমেয়াদে ত্বকের পক্ষে ভালো নয়। তেলতেলে ত্বকের সঠিক যত্ন নিতে আপনার দরকার এমন স্কিনকেয়ার রুটিন যা তেলগ্রন্থিগুলোর সক্রিয়তা কমাবে, আর ত্বক রাখবে ঝকঝকে দাগমুক্ত। রইল কিছু টিপস...

 

01. বেছে নিন ত্বকের জন্য সঠিক উপাদান

01. বেছে নিন ত্বকের জন্য সঠিক উপাদান

তেলতেলে ত্বকের উপযুক্ত পরিচর্যার জন্য সঠিক উপাদান বেছে নেওয়া খুব দরকার। একমাত্র তাতেই অতিরিক্ত তেলাভাব কমে ত্বক ঝকঝকে থাকবে। সেরকম কিছু উপাদান হল:

  • থাইম, এটি ব্রণ উদ্রেককারী ব্যাকটেরিয়া নির্মূল করে।
  • উইচ হ্যাজেল, এটি প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্টের মতো কাজ করে ত্বকের তেলাভাব কমায় আর্দ্রতা নষ্ট না করেই
  • জিঙ্ক, ত্বকের তেল উৎপাদন নিয়ন্ত্রণে রাখে, এবং
  • বি3, এর অন্য নাম নিয়াসিনামাইড,
  • এটি ত্বকের রোমছিদ্রগুলো প্রকট হতে দেয় না, ত্বকের প্রদাহ কমায়, ত্বক থেকে আর্দ্রতা নষ্ট হতে দেয় না।

সুখের বিষয় হল, এত কিছু বিষয়ের কথা জানার পর দোকানে গিয়ে হাজারটা প্রডাক্টের লেবেল মিলিয়ে দেখার দরকার নেই! Simple Daily Skin Detox range রেঞ্জ-এর মধ্যেই রয়েছে এই সমস্ত উপাদান! আপনার তেলতেলে ত্বক বা মুখের দাগছোপ কমাতে এই রেঞ্জ খুব ভালো কাজ করে!

 

02. রোজ ডাবল ক্লেনজ করুন

02. রোজ ডাবল ক্লেনজ করুন

ডাবল ক্লেনজিং হল মুখ দু'বার করে পরিষ্কার করা যাতে একদম গভীর থেকে ত্বক পরিষ্কার আর বিশুদ্ধ হয়ে যায়! তার জন্য প্রথমেই বেছে নিন সিম্পল ডেইলি স্কিন ডিটক্স অয়েল বি গন মিসেলার ওয়াটার/ Simple Daily Skin Detox Oil Be Gone Micellar Water, এটি মুখের ওপরে জমে যাওয়া ময়লা, এসপিএফ ও বাড়তি তেল সাফ করে দেবে। তার পরে রোমছিদ্রের গভীরে জমে থাকা ঘাম, ব্যাকটেরিয়া বা অন্য কোনও দূষিত জিনিস পরিষ্কার করতে বেছে নিন সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফায়িং ফেসিয়াল ওয়াশ/ Simple Daily Skin Detox Purifying Facial Wash। প্রতিদিন মুখ এভাবে ডাবল ক্লেনজ করলে আপনার মুখ হয়ে উঠবে ঝকঝকে সতেজ, কোনও তেলচকচকে ভাব ছাড়াই।

 

03. বেছে নিন হালকা জেল ময়শ্চারাইজার

03. বেছে নিন হালকা জেল ময়শ্চারাইজার

মুখ থেকে আর্দ্রতা কমে গেলে সেই অভাব পূরণ করতে ত্বকের তেলগ্রন্থিগুলো বেশি করে তেল উৎপাদন করতে শুরু করে। ফলে তেলতেলে ত্বকেও যথাযথ ময়শ্চারাইজার মাখা দরকার। সিম্পল ডেইলি স্কিন ডিটক্স আলট্রা লাইট লিকুইড ময়শ্চারাইজার/ Simple Daily Skin Detox Ultra Light Liquid Moisturiser মাখুন। এই ময়শ্চারাইজার আপনার ত্বকে টানা 24 ঘণ্টা আর্দ্রতা ধরে রাখবে, আর এর হালকা জেল টেক্সচার মুখে এনে দেবে হালকা ম্যাট লুক।

 

04. বাদ দেবেন না এক্সফোলিয়েশন

04. বাদ দেবেন না এক্সফোলিয়েশন

তেলতেলে মুখে মৃত কোষ ত্বকে আটকে থাকে। ফলে মুখের ওপরে জমে থাকা তেলের আস্তর সরিয়ে সেই মৃত কোষ তুলে ফেলার জন্য এক্সফোলিয়েশন খুব দরকার। সিম্পল ডেইলি স্কিন ডিটক্স ক্লিয়ার পোর স্ক্রাব/ Simple Daily Skin Detox Clear Pore Scrub দিয়ে সপ্তাহে দু' তিনবার এক্সফোলিয়েট করলে রোমছিদ্রে জমে থাকা তেলময়লা আর মৃত কোষ সাফ হয়ে যাবে, দূরে থাকবে দাগছোপ।

 

05. পালটে ফেলুন লাইফস্টাইল

05. পালটে ফেলুন লাইফস্টাইল

আপনার শরীরের যত্ন আপনি কতটা নেন, তা সরাসরি ফুটে ওঠে আপনার ত্বকে। জীবনশৈলীর কিছু পরিবর্তন করে তেলতেলে ত্বকের যত্ন নিতে পারেন। রইল তেমনই কিছু লাইফস্টাইল টিপস:

  •   পর্যাপ্ত পরিমাণে জল খান। জল শরীর থেকে টক্সিন বের করে দেয়, ভেতর থেকে ত্বক আর্দ্র রাখে।
  •  খাদ্যতালিকায় কিছু রদবদল করুন। ডেয়ারিজাত খাবার, ভাজাভুজি, অতিরিক্ত নুনযুক্ত প্যাকেটবন্দি খাবার, অ্যালকোহল আর প্রসেসড চিনি খাওয়া যথাসম্ভব কমিয়ে দিন।
  •  নিয়মিত ব্যায়াম করুন। তাতে ত্বকে তাজা অক্সিজেন আর পুষ্টি পৌঁছবে। ব্যায়ামের পর অবশ্যই মুখ থেকে ভালোভাবে ঘাম আর তেলময়লা সাফ করে নেবেন, তা হলে আর রোমছিদ্র বন্ধ হবে না।
  • বারবার মুখে হাত দেবেন না। স্পর্শে ত্বকের তেলগ্রন্থিগুলো সক্রিয় হয়ে ওঠে, ফলে অতিরিক্ত তেল বেরোতে থাকে।
  • মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন। রাতে ভালো করে ঘুমোন। ত্বকের তেলাভাব নিয়ন্ত্রণে থাকবে।