সবসময় এমন স্কিনকেয়ার প্রডাক্ট ব্যবহার করুন যা আপনার ত্বকের উপযোগী -- রূপচর্চার প্রতিটি ম্যাগাজিন আর ওয়েবসাইটে এই পরামর্শটা বারবার দেওয়া হয়। ত্বকের ধরন কীভাবে চিনবেন, সে সম্পর্কেও বহু পরামর্শ থাকে, কিন্তু ঠিক কী কী প্রডাক্ট আপনার ত্বকের পক্ষে ভালো, সে সম্পর্কে কিছু বলা থাকে না। এর ফলে সঠিক প্রডাক্টটি বেছে নিতে গিয়ে বেশ কিছু ট্রায়াল অ্যান্ড এররের সম্মুখীন হতে হয়, যা থেকে নানারকম ত্বকের সমস্যা দেখা দিতে পারে। এই অসুবিধের কথা বুঝেই আমরা বাড়িয়ে দিচ্ছি সাহায্যের হাত।

সদ্য শুরু করতে চলেছেন ত্বক পরিচর্যার রুটিন? নাকি ত্বক পরিচর্যা করছেন দীর্ঘদিন ধরে, অথচ প্রত্যাশা অনুযায়ী ফল মিলছে না? আপনার সমস্যা যাই হোক, সমাধান রয়েছে। আপনার যদি তেলতেলে ত্বক হয়, তা হলে আপনার জন্য রইল ত্বক পরিচর্যার একটি স্টার্টার প্যাক যা আপনার তৈলাক্ত ত্বকের পূর্ণাঙ্গ দেখভাল করবে।

 

ক্লেনজার

ক্লেনজার

তেলতেলে ত্বকের অন্যতম বৈশিষ্ট্য হল, মুখে খুব তেল জমে। কাজেই আপনার দরকার এমন ক্লেনজার যা ত্বকের বাড়তি তেল সাফ করলেও ত্বক খুব শুকনো করে দেবে না। মুখের গভীর থেকে তেলময়লা, দূষিত বস্তু পরিষ্কার করতে এমন ফেসওয়াশ ব্যবহার করুন যাতে চারকোল রয়েছে।

বিবি-র পছন্দ: পন্ডস পিওর হোয়াইট অ্যান্টি পলিউশন ফেসওয়াশ/ Ponds Pure White Anti Pollution Face Wash

 

টোনার

টোনার

টোনার বাদ দিলে ত্বক পরিচর্যার রুটিন অসম্পূর্ণ থেকে যায়। মুখ পরিষ্কার করার পর টোনার লাগান। টোনার রোমছিদ্র সংকুচিত করে, মুখে লেগে থাকা তেলময়লার অবশেষটুকুও পরিষ্কার করে দেয় এবং তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। কাজেই তেলতেলে ত্বক হলে টোনার ব্যবহার করতেই হবে। তবে টোনার যদি অ্যালকোহল বেসের হয়, তবে তা কিন্তু ত্বক ভীষণ শুকনো করে দিতে পারে। তাই অ্যালকোহল মুক্ত টোনারই ব্যবহার করুন।

বিবি-র পছন্দ: ল্যাকমে অ্যাবসলিউট পোর ফিক্স টোনার/ Lakme Absolute Pore Fix Toner

 

ময়শ্চারাইজার

ময়শ্চারাইজার

যে কোনও ত্বকের মতো তেলতেলে ত্বকেরও ময়শ্চারাইজার দরকার। তবে ঘন, পুরু ক্রিমের মতো ময়শ্চারাইজার মাখবেন না, তাতে রোমছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। পরিবর্তে হালকা, জেল-বেসড ফরমুলার ময়শ্চারাইজার মাখুন। এটি ত্বকে সহজেই শুষে যায়, মুখ চটচটে দেখায় না।

বিবি-র পছন্দ: পন্ডস সুপার লাইট জেল অয়েল ফ্রি ময়শ্চারাইজার উইথ হ্যালিউরনিক অ্যাসিড+ভিটামিন ই/ Ponds Super Light Gel Oil Free Moisturiser With Hyaluronic Acid + Vitamin E

 

স্ক্রাব

স্ক্রাব

মুখ থেকে মৃত কোষ দূর করতে এবং বন্ধ রোমছিদ্র খুলে দিতে সপ্তাহে অন্তত দু'বার স্ক্রাব করা দরকার। এতে মুখ থেকে বাড়তি তেলও দূর হয়ে যায় আর ত্বক হয়ে ওঠে মসৃণ, স্বাস্থ্যোজ্জ্বল।

বিবি-র পছন্দ: সেন্ট ইভস জেন্টল স্মুদিং ওটমিল স্ক্রাব অ্যান্ড মাস্ক/ St. Ives Gentle Smoothing Oatmeal Scrub & Mask

 

মাস্ক

মাস্ক

সপ্তাহে দু'বার মাস্ক ব্যবহার করতে ভুলবেন না। এতে আপনার ত্বক আরাম পাবে, ত্বকের বাড়তি তেল নিঃসরণের পরিমাণও কমবে। তবে মাস্ক বাছাইয়ের সময়ও ত্বকের প্রকৃতির কথা মনে রাখা দরকার। তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ হল ক্লে মাস্ক।

বিবি-র পছন্দ: ডার্মালজিকা সেবাম ক্লিয়ারিং মাস্ক/ Dermalogica Sebum Clearing Masque

 

সানস্ক্রিন

সানস্ক্রিন

কোনওমতেই সানস্ক্রিনকে আপনার ত্বক পরিচর্যার রুটিন থেকে বাদ দেবেন না। সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট এ এবং আলট্রা ভায়োলেট বি রশ্মির হাত থেকে ত্বক সুরক্ষিত রাখে সানস্ক্রিন। অকালে বয়সের দাগ, অসমান ত্বকের রং, বিবর্ণ ত্বক, বয়সের দাগের মতো ত্বকের নানা সমস্যার মূলে রয়েছে ইউভিএ আর ইউভিবি। জেল বেসের সানস্ক্রিন বেছে নিন, তাতে ত্বক রোদ থেকে সুরক্ষিতও থাকবে, চটচটেও দেখাবে না।

বিবি-র পছন্দ: ল্যাকমে সান এক্সপার্ট এসপিএফ 50 পিএ+++আলট্রা ম্যাট জেল সানস্ক্রিন/ Lakme Sun Expert Spf 50 Pa+++ Ultra Matte Gel Sunscreen

 

নাইট ক্রিম

নাইট ক্রিম

আপনার ত্বক পরিচর্যার স্টার্টার কিট নাইট ক্রিম বা সিরাম ছাড়া অসম্পূর্ণ। রাতে আপনার ত্বক নিজের সমস্ত ক্ষয়ক্ষতি নিরাময় করে সজীব হয়ে ওঠে। ফলে সক্রিয় উপাদানযুক্ত নাইট ক্রিম মাখলে ত্বকের এই নিরাময় প্রক্রিয়াটিই জোরদার হয়।

বিবি-র পছন্দ: ডার্মালজিকা পাওয়ারব্রাইট টিআরএক্স পিওর নাইট/ Dermalogica PowerBright TRx Pure Night