ত্বকের সমস্যা কি আর একটা? যতই আবহাওয়া আর স্কিনকেয়ার প্রডাক্টের ওপর দোষ চাপানোর চেষ্টা করুন, অস্বীকার করার উপায় নেই, আপনি যে সব খাবার খান রোজ, ত্বকের ওপর তার একটা বিরাট প্রভাব রয়েছে। প্রতিটি খাবারে এমন কিছু উপাদান থাকে যা আপনার ত্বককে যেমন সুন্দর করে তুলতে পারে, তেমনি ক্ষতিও করতে পারে। আপনার ত্বক কেমন দেখতে লাগবে, তার টেক্সচার কেমন হবে, বা ত্বক কতটা টানটান থাকবে, সব কিছুই অনেকটাই নির্ধারণ করে আপনার প্রতিদিনের খাবার। 

ত্বকের শুষ্কভাব, খসখসেভাব কমানোর জন্য নানা ময়শ্চারাইজার বা স্কিনকেয়ার ট্রিটমেন্ট ব্যবহার করেও যদি ফল না পেয়ে থাকেন, তা হলে একবার নিজের খাদ্যতালিকায় পরিবর্তন করে দেখুন। আপনার সুবিধের জন্য আমরা পাঁচটি খাবারের কথা বলছি, যা আপনার ত্বক থেকে আর্দ্রতা শুষে নিয়ে ত্বক শুকনো আর নিষ্প্রাণ করে তুলতে পারে।

 

কফি

কফি

অতিরিক্ত মাত্রায় কফি খেলে ক্যাফিনের কারণে শরীরের রক্তবাহী শিরা ধমনীগুলো সংকুচিত হয়ে যায়, এবং ত্বকে ফ্লুইডের প্রবাহে বাধা পড়ে। আর এর প্রভাব সবচেয়ে বেশি বোঝা যায় চোখের আশপাশের অংশে। সকালে খালি পেটে কফি খেলে সমস্যা আরও বাড়ে। তাই কফি খাওয়ার পরিমাণ কমাতে হবে। দিনে এক কাপের বেশি কফি খাবেন না, দেখুন তাতে ত্বকের শুকনোভাব কমে কিনা।

 

চিনি

চিনি

অতিরিক্ত চিনি খাওয়া কারও পক্ষেই ভালো নয়, তা ত্বকের ধরন যেমনই হোক! রক্তে চিনির পরিমাণ বেশি হয়ে গেলে তা ত্বকের কোলাজেন দুর্বল করে দেয়। ত্বকের টানটানভাব ধরে রাখতে কোলাজেন খুবই দরকারি। তাই যে সব খাবারে বেশি চিনি থাকে, তা এড়িয়ে চলুন। মিষ্টি খেতে ভালোবাসেন? তা হলে চিনির বদলে বেছে নিন মধু। চিনির চেয়ে মধু অনেক বেশি নিরাপদ, স্বাস্থ্যকরও বটে!

 

নোনতা খাবার

নোনতা খাবার

চিনির পাশাপাশি অতিরিক্ত নোনতা খাবারও ত্বকের পক্ষে খারাপ। বেশি নুন খেলে শরীরের তরল পদার্থ বেরিয়ে যায়, ফলে ত্বক শুকনো হয়ে পড়ে। যদি কখনও ফ্রেঞ্চ ফ্রাই বা পটাটো চিপসের মতো বেশি নোনতা খাবার খেয়ে ফেলেন, তা হলে বেশি করে জল খান, তাতে শরীরে ভারসাম্য বজায় থাকবে

 

পরিশোধিত কার্বোহাইড্রেট

পরিশোধিত কার্বোহাইড্রেট

সাদা পালিশ করা চাল, পাউরুটি বা পাস্তার মতো খাবারে প্রচুর পরিমাণে পরিশোধিত বা রিফাইনড কার্বোহাইড্রেট থাকে। শরীরের ওপর তার প্রভাব অতিরিক্ত চিনি খাওয়ার মতোই। রিফাইনড কার্ব রক্তে মিশে নানা সমস্যা তৈরি করে, প্রাকৃতিক কোলাজেনের ভাঁড়ারেও বিপুল ক্ষতি করে দেয়। ফলে ত্বকে শুকনোভাব, বলিরেখা ও অকালে বয়সের ছাপ পড়তে শুরু করে।

 

অ্যালকোহল

অ্যালকোহল

কয়েক পেগ অ্যালকোহল খেলেই কীভাবে বারবার বাথরুম যেতে হয় খেয়াল করেছেন? এর কারণ অ্যালকোহলের মধ্যে ডিউরেটিকের ধর্ম রয়েছে, এর ফলে প্রস্রাব বেশি হয়। শরীর থেকে অতিরিক্ত তরল বেরিয়ে যাওয়ার কারণে শরীরে শুকনোভাব দেখা দেয়, ডিহাইড্রেশন হয়। এ থেকেও মুখে বলিরেখা আর সূক্ষ্ম দাগ পড়তে পারে।