আলগা করে বেঁধে নেওয়া একটা এলোমেলো হাতখোঁপা দেখতে যতটা সুন্দর, বাঁধা ঠিক ততটাই সহজ। গাউন, লাউঞ্জওয়্যার, শাড়ি থেকে আরম্ভ করে খুব ক্যাজুয়াল জিনস-টি শার্ট – সব কিছুর সঙ্গেই মানাবে এই হেয়ারস্টাইল। সবচেয়ে সুবিধে হচ্ছে এই ‘মেসি বান’ বাঁধা যায় নানা ভঙ্গিতে, তাই যে কোনও অনুষ্ঠান বা পোশাকের সঙ্গে তা যোগ্য সঙ্গত করবে।

ঠিক কত রকমভাবে আলগা হাতখোঁপা বাঁধা সম্ভব, তা বুঝতে পারছেন না? আসুন, আমরা সাহায্য করছি! 10 ধরনের হাতখোঁপা বাঁধার কায়দা শিখে নিন, আপনার হেয়ারস্টাইল টেকনিক দেখে যে বাকিরা মুগ্ধ হয়ে যাবেন তা নিয়ে কোনও সন্দেহই নেই! আসুন, শুরু করা যাক!

 

টপ নট

টপ নট

ফোটো সৌজন্য: @Launrenconard পিন্টারেস্ট

যত ধরনের আলগা হাতখোঁপা হয়, তার মধ্যে সবচেয়ে সহজ এটাই। মাঝারি থেকে লম্বা দৈর্ঘ্যের চুল হলে এই খোঁপা বেঁধে নিতে পারবেন। খুব সহজ আরামের ব্যাপার আছে এই হেয়ারস্টাইলে। গরমকালে সুন্দর কোনও ফ্লোরাল ড্রেসের সঙ্গে এইভাবে চুল বেঁধে নিতে পারবেন, লিটল ব্ল্যাক ড্রেসের সঙ্গেও খুব সুন্দর দেখতে লাগবে। চুল ঘন হলে সামনে কিছু ফ্রিঞ্জ ছেড়ে রাখুন, তা আপনার মুখটাকে ঘিরে রাখবে ফ্রেমের মতো করে – যোগ হবে বোহো ফেমিনিন ভাইব।

 

সক বান

সক বান

ফোটো সৌজন্য: @ericaligenza

যাঁদের এলোমেলো হাতখোঁপার মধ্যেও একটা গোছানো পরিচ্ছন্নতা পছন্দ, সেই সব মেয়েদের জন্য আদর্শ হেয়ারস্টাইল/ perfect hairstyle for girls এই সক বান। স্মার্ট, ফরমাল পোশাকের সঙ্গে ভালো মানাবে এই হেয়ারস্টাইল। যাঁরা লুকটাকে একটু বেশি ক্যাজুয়াল করে তুলতে চাইছেন, তাঁরা সঙ্গে একটা সুন্দর হেডব্যান্ড বা রঙিন ক্লিপ পরতে পারেন।

 

বোহো টেক্সচারড বান

বোহো টেক্সচারড বান

ফোটো সৌজন্য: @jodycallanhair

আমাদের মতে, সবচেয়ে সেরা আলগা খোঁপার স্টাইল/bun hairstyle এটাই। দেখে মনে হবে যেমন-তেমন করে জড়িয়ে নেওয়া হয়েছে, কিন্তু আসলে খুব যত্ন নিয়ে চুলের স্বাভাবিক টেক্সচার বজায় রেখে মাথার মাঝখানে ভলিউম যোগ করে বাঁধা হয় এই খোঁপা। মুখের চারপাশ ঘিরে থাকে ছোটো ছোটো ঢেউ খেলানো চুলের গুছি, আলগা করে বাঁধা খোঁপা যোগ করে ঢলঢলে লাবণ্য। যেদিন খুব সাজগোজ করার ইচ্ছে নেই একেবারেই, সেদিনও যদি স্টাইলিশ থাকতে চান, এই মেসি বান হেয়ারস্টাইল/ messy bun hairstyle একদম আদর্শ!

 

খেজুরছড়ি বিনুনিসহ আলগা খোঁপা

খেজুরছড়ি বিনুনিসহ আলগা খোঁপা

ফোটো সৌজন্য: @sandra.halasz.hair

একটা সাধারণ হাতখোঁপাকে অনন্যসাধারণ করে তুলতে চাইলে আপনাকে ছোতো ছোটো কিছু ডিটেল যোগ করতেই হবে! এই খোঁপাটিই তো কী স্টাইলিশ! ছোট্টো একটা খেজুরছড়ি বিনুনি/ fishtail braid-এর সঙ্গে একদিক ঘেঁষে বাঁধা আলগা খোঁপা দেখতে কী চমৎকার লাগছে বলুন তো! সামনে থেকে বেরিয়ে থাকা আলগা চুলের গুছির জন্য পুরো লুকটা হয়ে উঠেছে দারুণ লাবণ্যময়।

 

রোমান্টিক মেসি বান

রোমান্টিক মেসি বান

ফোটো সৌজন্য: @brautstyling_hamburg

শাড়ি, গাউন, লেহঙ্গা, সব কিছুর সঙ্গে মানাবে এমন আলগা হাতখোঁপার স্টাইল খুঁজছেন? রোমান্টিক এই হাতখোঁপা আপনার চাহিদার সঙ্গে পুরোপুরি মানানসই। অভিজাত, এই টুইস্টেড খোঁপা/ twisted bun-এর সামনের দিকটা ফাঁপানো থাকে, আর দু'পাশ দিয়ে আলগা চুলের গুছি পুরো ব্যাপারটায় একটা দারুণ মোহময় রোমান্টিক লুক এনে দেয়। ফলে এনগেজমেন্ট বা বিয়ের রিসেপশনে এ ধরনের খোঁপা আদর্শ! চুলে গুঁজে নিন দারুণ হেয়ার অ্যাকসেসরি, হেয়ারস্টাইলে একটা অন্য মাত্রা পেয়ে যাবেন।

 

টেক্সচার দেওয়া ব্রাইডাল খোঁপা

টেক্সচার দেওয়া ব্রাইডাল খোঁপা

ফোটো সৌজন্য: @brideopedia

নতুন কনে/ bride-to-be হতে চলেছেন, বিয়ের শাড়ির সঙ্গে নতুন ধরনের হেয়ারস্টাইল চাই? আর খোঁজার দরকার নেই! অসম্ভব সুন্দর এই হাতখোঁপাটিতে মাথার মাঝখানে টুইস্ট থাকে বলে চুলে বাড়তি ভল্যুম আর ডাইমেনশন এনে দেয়। আপনার চুল যদি ওয়েভি হয়, আর চুলে রং করা থাকে, তা হলে বিয়ের দিন এই হেয়ারস্টাইলটি বেছে নিতে পারেন। খোঁপায় একটা সাধারণ ফুলের মালা জড়ালেই আদর্শ কনেবউয়ের হেয়ারস্টাইল পেয়ে যাবেন আপনি!

 

ক্যাসুয়াল শিনন বান

ক্যাসুয়াল শিনন বান

ফোটো সৌজন্য: @stylestudio_____

শিনন খোঁপা সাধারণত পোশাকি হেয়ারস্টাইল হিসেবেই পরিচিত, কিন্তু একটা ক্যাসুয়াল আলগা লুক তাকে আরও আকর্ষণীয় করে তুলেছে। যদি পরিচ্ছন্ন চুলের স্টাইল আপনার পছন্দ হয়, আর পাশাপাশি চুল নেতিয়ে পড়া আটকাতে একটু টেক্সচারও চান, তা হলে এই টেক্সচার দেওয়া শিনন খোঁপা/ chignon bun হেয়ারস্টাইলটিই আপনার জন্য আদর্শ! একদিকে ঘরে বাইরে কাজের সময়ে এই খোঁপাটি যেমন ঠিকঠাক, তেমনি আপনার স্টাইল কোশেন্ট কয়েক ডিগ্রি বাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট!

 

হাফ-আপ, হাফ-ডাউন খোঁপা

হাফ-আপ, হাফ-ডাউন খোঁপা

ফোটো সৌজন্য: @talmoshko_taltalim

হাফ-আপ, হাফ-ডাউন হেয়ারস্টাইল/ Half-up, half-down hairstyles যে কোনও ক্যাসুয়াল পোশাকের জন্য একদম ঠিকঠাক। এই খোঁপা একদিকে মুখের ওপর উড়ো চুল পড়তে দেয় না, তেমনি চুলে একটা বাড়তি স্টাইল এনে দেয়। হাফ-আপ, হাফ-ডাউন এই হাতখোঁপাটি দেখতেও অসম্ভব সুন্দর! খোঁপার আলগা বাঁধন আর তার সঙ্গে বড় আলগা ওয়েভ করা চুল, দুইয়ে মিলে আপনাকে দারুণ দেখাবে এই হেয়ারস্টাইলে।

 

আলগা জড়ানো হাতখোঁপা

আলগা জড়ানো হাতখোঁপা

ফোটো সৌজন্য: @southernliving পিন্টারেস্টে

সপ্তাহান্তের অবসরে বান্ধবীদের সঙ্গে কফি খাওয়া বা শপিংয়ে যাওয়ার প্ল্যান রয়েছে? তা হলে তার জন্য আদর্শ হেয়ারস্টাইল/ perfect hairstyle-এর সন্ধান রয়েছে আমাদের কাছে। টেক্সচার দেওয়া এই জড়ানো আলগা লো বান/ looped low bun আপনার ক্যাসুয়াল পোশাকে একটা অন্য মাত্রা এনে দেবে, সেই সঙ্গে দারুণ স্টাইলিশও দেখাবে। গরমে এই হেয়ারস্টাইলটি আরও আকর্ষণীয় আর ফুরফুরে করে তুলতে মিষ্টি রঙের হেয়ারব্যান্ডও পরে নিতে পারেন।

 

আলগা হাতখোঁপা সংক্রান্ত কিছু প্রশ্ন আর উত্তর

আলগা হাতখোঁপা সংক্রান্ত কিছু প্রশ্ন আর উত্তর

প্রশ্ন: হাতখোঁপা করা কি চুলের জন্য খারাপ?

উত্তর: আলগা হাতখোঁপা বাঁধতে চুলে প্রচুর টানাটানি পড়ে এবং এই খোঁপার কোনও বিশেষ আকার নেই। ফলে সাবধান না হলে চুল ছিঁড়ে যেতে পারে। তাই খোঁপা বাঁধার সময় হালকাভাবে হাত চালান, খুব বেশি ব্যাককোম্বিং এড়িয়ে চলুন আর খুব শক্ত ইলাস্টিক দেওয়া ব্যান্ডও ব্যবহার করবেন না। তা হলেই চুল ছিঁড়ে যাওয়ার সমস্যা সম্পূর্ণ এড়ানো সম্ভব।

প্রশ্ন: কী করলে খোঁপা বড় আর ঘন দেখাবে?

উত্তর: খোঁপা বড় দেখানোর সবচেয়ে ভালো উপায় হল প্রথমে চুলের গোছাটা একটা বড় স্ক্রাঞ্চিতে বেঁধে পনিটেল করে নেওয়া, তারপর পুরো পনিটেল তার চারপাশে জড়িয়ে দেওয়া। তাতে চুলে অনেকটা ভল্যুম আসবে। আর একভাবেও চুল ঘন করতে পারেন। সে ক্ষেত্রে চুলটা ব্যাককোম্ব করে নিয়ে কয়েকটা হেয়ার এক্সটেনশন লাগিয়ে নিন। চুলে ভল্যুম আসবে আবার কৃত্রিমও দেখাবে না।

মূল ফোটো সৌজন্য: @Latest Hairstyles এবং @Glaminati পিন্টারেস্টে